আজ, শনিবার | ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | দুপুর ১২:৪৫

ব্রেকিং নিউজ :
শ্রীপুর উপজেলায় নির্বাচিত চেয়ারম্যান রাজন ৪৩টি কেন্দ্রে প্রথম হয়েছেন বোনের বাড়িতে গিয়ে মাগুরা সরকারি কলেজ শিক্ষার্থীর আত্মহত্যা মাগুরা সদর উপজেলায় রানা শ্রীপুরে রাজন নির্বাচিত মাগুরা সদর ও শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন উপজেলা চেয়ারম্যান পদে মাগুরা সদরে রানা ও শ্রীপুরে রাজনের দিকেই সবার নজর মাগুরায় ঋষিপাড়ার সদস্যদের মধ্যে কৃষিব্যাংকের সহজশর্তে ঋণ বিতরণ মাগুরায় রানাকে সমর্থন দিয়ে নির্বাচন ছাড়লেন ভিপি জাহাঙ্গীর শ্রীপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী রাজন-সংগ্রামের কর্মীদের মধ্যে সংঘর্ষ জমে উঠেছে শ্রীপুর উপজেলা চেয়ারম্যান নির্বাচন মাগুরায় জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

মহান মে দিবসে মাগুরায় বাম গণতান্ত্রিক জোটের মানববন্ধন সমাবেশ

মাগুরা প্রতিদিন ডটকম : মহান মে দিবস উপলক্ষে বাম গণতান্ত্রিক জোট মাগুরা জেলার উদ্যোগে ১ মে ২০২১ শহরের চৌরঙ্গী মোড়ে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সকাল এগারটায় বাম গণতান্ত্রিক জোট মাগুরা জেলার সমন্বয়ক ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি মার্কসবাদী মাগুরা জেলা সাধারণ সম্পাদক কাজী ফিরোজ এর সভাপতিত্বে শহরের চৌরঙ্গীমোড়ে অনুষ্ঠিত মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি মাগুরা সদর উপজেলার সভাপতি এটিএম আনিসুর রহমান ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য প্রকৌশলী শম্পা বসু। সমাবেশ শেষে চৌরঙ্গী মোড় থেকে শুরু করে ভায়না মোড় পর্যন্ত মিছিল অনুষ্ঠিত হয়।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ৮ ঘণ্টা কর্মসময়ের দাবিতে ১৮৮৬ সালের ১ মে ও ৪ মে আন্দোলন এবং শ্রমিক নেতাদের ফাঁসির ঘটনায় আন্দোলন ছড়িয়ে পড়ে সর্বত্র। মৃত্যুতে ভয় পাওয়ার পরিবর্তে শ্রমিকরা আরও দৃঢ় প্রতিজ্ঞ হয়ে ওঠে। ১৮৮৯ সালের ১৪ জুলাই ইন্টারন্যাশনাল সোশ্যালিস্ট কংগ্রেস ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালনের ঘোষণা দেয়। ১৯১৯ সালে ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন বা ‘আইএলও’ প্রতিষ্ঠিত হওয়ার পর ৮ ঘণ্টা কর্মদিবস ও ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস ঘোষণা করা হয়।

শোষণমূলক পুঁজিবাদী ব্যবস্থায় শ্রম শোষণ যে বন্ধ হয় না বরং নতুন নতুন পদ্ধতিতে শ্রমিককে শোষণ করতে থাকে তা বিশ্ববাসী প্রত্যক্ষ করছে। মানুষের ক্রয়ক্ষমতা কমে যাওয়ায় বাজার সংকট, বাজার দখল করতে বিশ্বযুদ্ধ ও আঞ্চলিক যুদ্ধ, আধুনিক যন্ত্রের ব্যবহার বাড়ানো সবই তো বিশ্ববাসী দেখছে। ফলাফল হিসেবে দেখছে মুষ্টিমেয় মানুষের হাতে বিপুল সম্পদের পাহাড় জমতে। ৮ জন অতি ধনীর হাতে বিশ্বের অর্ধেক মানুষের সম্পদের সমান সম্পদ দেখলে বুঝতে অসুবিধা হয় না শোষণ কত আন্তর্জাতিক রূপ নিয়েছে। আফ্রিকার কয়লা, লোহা, মধ্যপ্রাচ্যের তেল, ল্যাটিন আমেরিকার কফি আর এশিয়ার শ্রমিক সবই তো শোষণ লুণ্ঠনের জালে আবদ্ধ। করোনা মহামারীর সংক্রমণ আর চতুর্থ শিল্প-বিপ্লবের নামে রোবটনির্ভর শিল্প সবই বৈষম্যকে প্রকট করে তুলছে। অল্প শ্রমিক দিয়ে অধিক উৎপাদনের নতুন নতুন পদ্ধতি শুধু বেকারত্ব বাড়াচ্ছে না, ক্রয়ক্ষমতাও কমিয়ে দিচ্ছে। বিপুল বিনিয়োগ, তীব্র বেকারত্ব, যাদের কাজ আছে তাদের দীর্ঘ কর্মঘণ্টা আর সর্বত্র বিপুল-বৈষম্য আজ বিশ্বকে ভাবিয়ে তুলছে।

বক্তাগণ আরও বলেন, বাংলাদেশ এর ব্যতিক্রম নয়। ৬ কোটি ৮০ লাখ শ্রমিকের জীবনমান উন্নত না করে কোনো উন্নয়ন স্থায়ী ও মানবিক হবে না। শ্রমিক ছাড়া উৎপাদন হবে না, শ্রমিকের ক্রয়ক্ষমতা না থাকলে পণ্য বিক্রি হবে না আর শ্রমিক রুখে না দাঁড়ালে শোষণ-বৈষম্য দূর হবে না। মে দিবস যে সত্যকে সামনে তুলে ধরেছিল আজ তা আরও উজ্জ্বল হয়ে উঠেছে। দুনিয়াব্যাপী লুণ্ঠনের বিরুদ্ধে মানুষের মুক্তির লক্ষ্যে ‘দুনিয়ার মজদুর এক হও’ স্লোগান আজ আরও তাৎপর্যময় হয়ে উঠেছে। ৮ ঘণ্টা কর্মদিবস আন্দোলনের নেতা অগাস্ট স্পাইস, এঙ্গেলস, ফিশার ও পারসন জীবন দিয়ে আন্দোলনের যে যৌক্তিকতা তুলে ধরেছিলেন তাকে বুকে ধারণ করে বিশ্বের দেশে দেশে শ্রমিকের অধিকার প্রতিষ্ঠা ও শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার জন্য লড়াই অব্যাহত রাখতেই হবে।

সমাবেশ থেকে চট্টগ্রামের বাঁশখালীতে শ্রমিক হত্যার বিচার, গ্রাম শহরের শ্রমজীবী মানুষের জন্য আর্মি রেটে রেশন বরাদ্দ, দ্রব্যমূল্যের উর্দ্ধগতি রোধে অবিলম্বে কার্যকর গ্রহণ, শ্রমিকদের বাঁচার মতো মজুরি দেওয়ার দাবি জানান হয় ।

শেয়ার করুন...




©All rights reserved Magura Protidin. 2018-2022
IT & Technical Support : BS Technology